রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপ বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক:

ব্রিটেনের পর এবার রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। পূর্ব ইউক্রেনের মস্কো সমর্থিত বিদ্রোহীদের নিয়ন্ত্রিত দুই অঞ্চল ডোনেস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র স্বীকৃতি এবং সেখানে সেনা পাঠানোয় দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার হোয়াইট হাউজ থেকে ভাষণ দেন মার্কিন প্রেসিডেন্ট। এ সময় ইউক্রেন ইস্যুতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নেওয়া পদক্ষেপের তীব্র সমালোচনা করে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন তিনি।

বাইডেন বলেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের শুরু… সুতরাং আমি এর জবাবে নিষেধাজ্ঞা আরোপ করা শুরু করছি। ইউক্রেনের বিচ্ছিন্ন অঞ্চলে রুশ শান্তিরক্ষী বাহিনী পাঠানোর প্রতিক্রিয়ায় এরই মধ্যে পশ্চিমা অর্থায়ন থেকে রাশিয়া সরকারকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

বাইডেন বলেন, রাশিয়ার বড় দুটি আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে এবং রাশিয়ান সোভেরিন ডেবটের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছে তার সরকার। নিষেধাজ্ঞার মধ্যে দেশটির সামরিক ব্যাংকও আছে। ধনকুবের ও তাদের পরিবারের সদস্য এবং একাধিক রুশ কর্মকর্তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন আরও বলেন, এগুলো আমাদের পক্ষ থেকে প্রতিরক্ষামূলক পদক্ষেপ। আর রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়ানোর কোনও ইচ্ছে নেই আমাদের। প্রয়োজনে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দেন জো বাইডেন।

এদিকে হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট মঙ্গলবার যে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন তা হবে দ্রুত এবং কঠোর।

সূত্র: সিবিএস নিউজ।